বাংলাদেশের টেলিযোগাযোগ ব্যবস্থার ক্রমবর্ধমান উন্নয়ন আশাব্যঞ্জক। টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সাথে সাথে টেলিযোগাযোগ অপারেটরের নানাবিধ সেবা ব্যবহারকারীর সংখ্যা যেমন বেড়েছে, তেমনি অপারেটরদের সেবা সংক্রান্ত বিষয়ে গ্রাহকদের অভিযোগও বেড়েছে। গ্রাহকের অভিযোগ গ্রহনের জন্য প্রত্যেক মোবাইল অপারেটরদের কাস্টমার কেয়ার রয়েছে এবং গ্রাহক অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে তাদের সিষ্টেমে যথাযথ ব্যবস্থাও রয়েছে।

তবে কিছু সেবা/ সমস্যা রয়েছে যা সরাসরি অপারেটর সংশ্লিষ্ট নয়। যেমন, অনলাইন সোশাল মিডিয়া। ইদানিংকালে, ইন্টারনেট ও স্মার্ট ফোনের ব্যাপক প্রসারের ফলে এরূপ মিডিয়াতে মানুষের কার্যক্রম যেমন বেড়েছে, তেমনি একই সাথে বেড়েছে অনলাইনে দুষ্কৃতি কারীদের কার্যক্রম। ফেসবুক, টুইটার, ইউটিউব ব্যবহারজনিত নানাবিধ অসচেতনতাই মূলত এর জন্য দায়ী। এ সব সমস্যা সমাধানকল্পে ও সংশ্লিষ্ট পরামর্শের জন্য মানুষ প্রতিনিয়ত কমিশনের সরণাপন্ন হচ্ছে।

এছাড়াও, সংশ্লিষ্ট সেবাদান কারীকে অভিযোগ করেও যথাযথ ক্ষতিপূরণ না পেলে বা উপেক্ষিত হলে তথা গ্রাহক স্বার্থ রক্ষিত হচ্ছে না প্রতিয়মান হলে তা কমিশনকে ইমেইল, ওয়েব-বক্স ওডাকযোগে জানানোর সুবিধা রয়েছে। গ্রাহক অভিযোগ গ্রহন প্রক্রিয়া আরও শক্তিশালী করার লক্ষ্যে, গত ২৫/০৫/২০১৬ তারিখ বিকাল ০৩:০০ ঘটিকা হতে চার ডিজিটের শর্টকোড (২৮৭২) টি কলসেন্টারের মাধ্যমে চালু করা হয়েছে। বর্তমানে, সকল মোবাইল নাম্বার থেকে গ্রাহকগণ উল্লিখিত নাম্বারে কল করে অভিযোগ/পরামর্শ প্রদান/গ্রহণ করতে পারবেন। এছাড়া, অতিশীঘ্রই২৮৭২ নাম্বারে কল করেসকল পিএসটিএন/ ল্যান্ড ফোন/ ফিক্সডফোন নাম্বার থেকে অভিযোগ দেয়া যাবে।

বলতে বাঁধা নেই, ২৮৭২ শর্টকোডটি বিটিআরসি এর অভিযোগ গ্রহন মাধ্যমে একটি নতুন ও যুগোপযোগী সংযোজন। এক নজরে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর টেলিযোগাযোগ সংশ্লিষ্ট অভিযোগ গ্রহন মাধ্যম গুলো নিম্নরূপঃ 

ক্রম

মাধ্যম

ব্যবহারবিধি

Short-code: 2872

কল করুন।

সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা (সরকারী ছুটির দিন ব্যতীত)

E-mail:(btrc@btrc.gov.bd

&

consumer.inquiries@btrc.gov.bd )

ঠিকানা দ্বয়ে ইমেইল করুন।

Web-Box

বিটিআরসি ওয়েবসাইটে এসে অভিযোগ করুন।

Post/ Mail

ডাকে অভিযোগ পাঠান।

 

 

বিঃদ্রঃ অভিযোগ গ্রহনের জন্য ইতঃপূর্বে বিদ্যমান মোবাইল নাম্বারটির স্থলে শর্টকোড ২৮৭২ তে কল করে বিভিন্ন অভিযোগ/ জিজ্ঞসা/ পরামর্শ প্রদান করুন।