Designation: 
Chairman, BTRC

 

 

জন্ম : শ্যামসুন্দর সিকদার শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার লোনসিং গ্রামে ১০ জানুয়ারি ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন।  তার পিতার নাম-গিরেন্দ্র মোহন সিকদার, মাতার নাম-কৃষ্ণদাসী সিকদার। ৭ ভাই বোনের মধ্যে তিনি তৃতীয় । মাটি-জল, খাল-নদী এবং শস্য-শ্যামল প্রকৃতি দেখে দেখে গ্রামীণ পরিবেশে তার কৈশোর কেটেছে।

 

শিক্ষাজীবন: নিজগ্রাম দক্ষিণ লোনসিং প্রাথমিক বিদ্যালয়ে তার প্রথম পাঠ শুরু। পঞ্চম শ্রেণি পর্যন্ত এই স্কুলে অধ্যয়ন। অতপর নড়িয়া বিহারী লাল হাই স্কুলে, ফেনী মডেল হাই স্কুলে এবং ফেনী কলেজে অধ্যয়ন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে পরিসংখ্যানে ১৯৮১ শিক্ষাবর্ষে এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং ২০০৮ সালে নর্দান বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে এমবিএ ডিগ্রি প্রাপ্ত হন।

 

কর্মজীবন : মূলত তার কর্মজীবন শুরু হয় শিক্ষকতা দিয়ে। এরপর ১৯৮৪ সালে বাংলাদেশ ব্যাংকে কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে প্রশাসন ক্যাডারে যোগদান করেন এবং মাঠ পর্যায়ে বিভিন্ন জেলা ও উপজেলায় সহকারি কমিশনার, সহকারি কমিশনার (ভূমি), থানা ম্যাজিস্ট্রেট, থানা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন দপ্তর ও মন্ত্রণালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ভূমি সংস্কার বোর্ডে সহকারি ভূমি সংস্কার কমিশনার, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সচিব, বিপিএটিসিতে পরিচালক, সংস্কৃতি মন্ত্রণালয়ে যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব ছিলেন। অতপর বিসিকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

তিনি ২০১৪ সাল হতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে এবং ২০১৭ সাল হতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে যথাক্রমে সচিব ও সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন । তিনি গত ০৯ জানুয়ারি, ২০১৯ সালে সরকারি চাকুরী হতে অবসরে যান। পরবর্তীতে ২০২০ সালের ১৪ ডিসেম্বর সিনিয়র সচিব পদমর্যাদায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন।

 

সাহিত্যকর্ম: শ্যামসুন্দর সিকদার ছাত্র জীবন থেকেই লেখালেখিতে জড়িত ছিলেন। তিনি একজন প্রথিতযশা কবি ও সাহিত্যিক। এ যাবৎ তার রচিত ও সম্পাদিত সর্বমোট ৪২ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তন্মধ্যে রয়েছে কাব্যগ্রন্থ, প্রবন্ধ, গল্প, ভ্রমণ কাহিনী, ছড়া, শিক্ষামূলক গ্রন্থ, মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস এবং গবেষণামূলক গ্রন্থ । তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হতে তার সাহিত্যকর্মের জন্য বিভিন্ন সময়ে পুরস্কৃত হয়েছেন।

তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের গর্বিত জনক।